Image

Facebook/instagram হ্যাশট্যাগের যাদু

“হ্যাশট্যাগ” শব্দটির আভিধানিক কোনো অর্থ নেই। “#” এই চিহ্ন টি কে হ্যাশ(hash) বলে। আর ট্যাগ(tag) শব্দটি দিয়ে নির্দিষ্ট কোনো কিওয়ার্ডকে (Keyword) নির্দেশ করা হয়। সাধারণত কোনো নির্দিষ্ট শব্দকে, কোনো ঘটনাকে বুঝাতে আমরা হ্যাশট্যাগ ব্যবহার করে থাকি। এই হ্যাশট্যাগের মাধ্যমে কিছু দারুণ ব্যাপার ঘটে। নিম্নের আলোচনার মাধ্যমে জেনে নেওয়া যাক।
– মনে করুন আপনি একজন ডিজিটাল মার্কেটার। আপনি যতগুলো পোস্ট করবেন সবগুলোতে 
#DigitalMarkter ব্যবহার করবেন। তাতে করে কি ঘটবে? কেউ যখনি #DigitalMarkter দিয়ে সার্চ দিবে তখনি আপনার প্রোফাইল পেয়ে যাবে। এটা সেল্ফ ব্রান্ডিংয়ে (self-branding) অনেক বড় ভূমিকা পালন করে।
– প্রতিটি হ্যাশট্যাগের একটা ভলিউম থাকে। যেকোনো হ্যাশট্যাগ ব্যবহার করার সময় দেখবেন পাশে একটা সংখ্যা আসে, যাকে ভলিউম বলে। এটার দ্বারা বুঝা যায় এই হ্যাশট্যাগটি কতবার ব্যবহার হলো।
– সঠিক হ্যাশট্যাগ ব্যবহার করার মাধ্যমে একটি পোস্ট সহজেই অনেক রিচ পায়। অর্গানিক রিচ বাড়ে।
– হ্যাশট্যাগ ব্যবহার করে কোনো ঘটনাকে ভাইরাল করা যায়।।
– ইউনিক হ্যাশট্যাগ ব্যবহার করার মাধ্যমে যেকোনো পোস্ট সহজে খুঁজে বের করা যায়। একটি উদাহরণ দেই। মনে করুন এখন শীতকাল। 
#wintercollection  এটি ব্যবহার করে আপনার পণ্য পোস্ট দিতে থাকুন। কিছুদিন পর কেউ যদি #wintercollection দিয়ে সার্চ দেয় তাহলে এই রিলেটেড সব পোস্ট তাদের কাছে পৌঁছে যাবে। এবার মার্কেটিংয়ে হ্যাশট্যাগের কাজগুলো নিচে দেওয়া হলো৷
– হ্যাশট্যাগের সঠিক ব্যবহারের মাধ্যমে খুব সহজে ফলোয়ার্স বাড়ানো যায়।
– সঠিক হ্যাশট্যাগ দিয়ে আপনার পণ্য বা সেবার গ্রহণযোগ্যতা বাড়াতে পারেন।
– নিয়মিত হ্যাশট্যাগ ব্যবহার করার মাধ্যমে ফেসবুকে খুব সহজেই র্যাঙ্ক (rank) করাতে পারবেন। মানে সার্চ দিলে সবার আগে আপনার প্রোডাক্ট, পেইজ বা সার্ভিস সবাই দেখতে পারবে।
– অতিরিক্ত এবং অযোক্তিক হ্যাশট্যাগের ব্যবহার পোস্টের রিচ কমিয়ে দেয়।
– ট্রেন্ডিং (trending) হ্যাশট্যাগ গুলোর ব্যবহার পোস্টকে অনেক তাড়াতাড়ি রিচ এনে দেয়। হ্যাশট্যাগের সঠিক ব্যবহার গুলো নিচে দেওয়া হলো।
- ৩০টির বেশি হ্যাশট্যাগ কখনোই ব্যবহার করা ঠিক নয়। ফেসবুক, ইন্সটাগ্রাম আর টুইটারে কমপক্ষে ১-২টা তবে ইন্সটাগ্রামে ৯-১৫টা।
– ছোট শব্দ যা আপনার ব্রান্ড, পণ্য বা সেবাকে সবথেকে ভালোভাবে নির্দেশ করে তা ব্যবহার করুন।
– অনেকসময় ফেসবুকে পোস্টের সাথে হ্যাশট্যাগের ব্যবহার সুন্দর দেখায় না। সেক্ষেত্রে এটা কমেন্ট বক্সে দিতে পারেন।
– প্রচলিত হ্যাশট্যাগ ব্যবহার করার পরেও প্রতিটা ব্রান্ডের উচিত একটা ইউনিক হ্যাশট্যাগ ব্যবহার করা। একবার ভেবে দেখুন, ছোট্ট ছোট্ট এই হ্যাশট্যাগ গুলো কত অসাধারণ সব কাজ করে ফেলতে পারে। মার্কেটিংয়ে হ্যাশট্যাগের ভুমিকা অনস্বীকার্য। সঠিক হ্যাশট্যাগ ব্যবহার করতে মার্কেট এনালাইসিস (Analysis) প্রয়োজন। অভিজ্ঞ টিম থেকে এই সেবা নিতে আমাদের সাথে থাকুন।

আপনার প্রতিষ্ঠানের জন্য ডিজিটাল মার্কেটিং সেবা পেতে বা আমাদের সার্ভিস সম্পর্কে জানতে এবং হোয়াটসঅ্যাপে যোগোযোগ করতে চাইলে ক্লিক করুন।

Leave A Comment