Image

অনলাইন ব্যাবসা করতে Website/Landing Page কোন প্রয়োজন আছে কি ?

বর্তমানে যেকোনো অনলাইন ব্যবসাতে ওয়েবসাইট অনেক গুরুত্বপূর্ণ। কিছুদিন আগে ফেসবুক হঠাৎ করে বন্ধ হয়ে যায়। এখনকার দিনে ৯০% ব্যবসা চলে ফেসবুকের একটা বিজনেস পেইজ দিয়ে। ছোট, বড় বা মাঝারি সকল ব্যবসা প্রতিষ্ঠান এখন চেষ্টা করে একটি প্রফেশনাল পেইজ মেইনটেইন করতে।

ফেসবুকের যেকোনো সমস্যায় এসকল অনলাইন ব্যবসা প্রতিষ্ঠান হুমকির মুখে পড়ে। একটি ওয়েবসাইট/ ল্যান্ডিং পেজ কেন দরকার এই গল্প এখান থেকেই শুরু হয়।

ওয়েবসাইট হলো একটি ব্যবসা বা ব্রান্ডের সবচেয়ে ইউনিক আইডেন্টিটি। আপনার ডোমেইন নেম যতদিন আপনার নামে থাকবে ততদিন কেউ আপনার সাইট ব্যবহার করতে পারবে না। এবং যেকোনো সোশ্যাল মিডিয়াতে আপনি এটি শেয়ার করতে পারবেন ৷ সবথেকে মজার ব্যাপার আপনার সাইটের মাধ্যমে আপনি ফেসবুকের মতো পণ্য বিক্রি করতে পারবেন। এছাড়াও ওয়েবসাইটের অনেক গুরুত্ব রয়েছে। নিচে তা আলোচনা করা হলো।

  • একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট ব্রান্ড ভ্যালু বৃদ্ধিতে অনেক বড় ভূমিকা রাখে। ওয়েবসাইটের মাধ্যমে কাস্টমার আপনার পণ্য সম্পর্কে বিস্তারিত ধারণা পায়।
  • আপনার ওয়েবসাইট যতবেশি তথ্যবহুল হবে এবং যেকোনো পণ্যের যতবেশি আপডেট তথ্য থাকতে আপনি ততবেশি বিশ্বস্ত হয়ে উঠবেন ক্রেতার কাছে।
  • ওয়েবসাইটের মাধ্যমে কোনোরকম ঝামেলা ছাড়া আপনি পন্য বা সেবা বিক্রি করতে পারে। নতুন নতুন অফার বা নতুন নতুন পন্য শেয়ার এর মাধ্যমে, একটি ওয়েবসাইট আপনার কোম্পানির ডিজিটাল প্রচারপত্র হিসেবে কাজ করবে।
  • একটি ব্রান্ডের পন্য বা সেবার পূর্ণাঙ্গ গাইডলাইন হলো ওয়েবসাইট। মার্কেটিংয়ে এটি চমৎকারভাবে কাজ করে। ওয়েবসাইট আপনার কোম্পনির ২৪ ঘন্টার একজন স্টাফ হিসেবে কাজ করবে।
  • ওয়েবসাইটের মাধ্যমে সহজেই নতুন নতুন কাস্টোমরদের সাথে পরিচিত হওয়া যায়। আপনার পণ্যের রিভিউ যতো ভালো থাকবে ততবেশি বিক্রি বাড়তে থাকবে।
  • আন্তর্জাতিকভাবে পরিচিতি বাড়াতে ওয়েবসাইট একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।
  • ওয়েবসাইটে খুব সহজেই লেখা, অডিও, ভিডিও, স্থির চিত্র ইত্যাদি যুক্ত করা যায় এবং লিংকের মাধ্যমে শেয়ার করা যায়।
  • আমাদের দেশে বিভিন্ন সরকারি ওয়েবসাইট থাকার ফলে আমরা সহজেই প্রয়োজনীয় তথ্য জানতে পারি । যেমনঃ বিভিন্ন পরীক্ষার রেজাল্ট, জমি-জমা সংক্রান্ত তথ্য, নিয়োগ বিজ্ঞপ্তি ইত্যাদি।
  • ওয়েবসাইটের ব্যবহার আছে বলেই Amazon, Aliexpress, এবং Ebay এর মত বড় বড় ই-কমার্স সাইট প্রতিষ্ঠিত হয়েছে এবং সেগুলো থেকে আফিলিয়েশন এর মাধ্যমে নিশ সাইট গড়ে তুলে অনেক মানুষ ইনকাম করছে।

পরিশেষে, কিছু ভ্রান্ত ধারণা দূর করি। ওয়েবসাইট অনেক ব্যয়বহুল কিছু না। এবং খুব সহজেই এটি পরিচালনা করা যায়। আপনার অনলাইন বিজনেসের অগ্রযাত্রা হোক আরো একধাপ এগিয়ে ওয়েবসাইট এর মাধ্যমে।

Leave A Comment